Wednesday, March 27, 2024

সীরাত ১০ – অনুরোধের জবাবে মহানবী (ﷺ)

 রাসূলুল্লাহ (ﷺ) কখনই কারো কোন অনুরোধ (request) ফিরিয়ে দিতেন না। তাঁকে (ﷺ) এপ্রোচ করা এতটাই সহজ ছিল যে, এমনকি ছোট একটা বাচ্চা মেয়েও অনায়াসে তাঁকে (ﷺ) যে কোন কিছুর জন্য অনুরোধ করতে পারত।

একটা ঘটনা বলি। একবার রাসূলুল্লাহ (ﷺ) বাসা থেকে বের হয়েছিলেন একটা ফুটোওয়ালা কাপড় পড়ে। রাসূলুল্লাহ (ﷺ) এর গায়ে এরকম ছেঁড়া কাপড় দেখে এক সাহাবার খুব কষ্ট হল। তিনি তাঁকে (ﷺ) খুব সুন্দর একটা কাপড় গিফট করলেন। রাসূলুল্লাহ (ﷺ) কাপড়টা পেয়ে বাসায় যেয়ে আগের কাপড় বদলে নতুনটা পড়ে বের হলেন।

রাসূলুল্লাহ (ﷺ) সুন্দর এই কাপড়টা পড়ে যেইমাত্র সাহাবাদের সামনে এসেছেন তখনই অন্য এক সাহাবা বলে উঠলেন – “হে রাসূলুল্লাহ (ﷺ), আপনি কি আমাকে এই কাপড়টা দিবেন?”।

রাসূলুল্লাহ (ﷺ) তার দিকে স্বাভাবকিভাবে ফিরে বললেন = “হ্যাঁ”।

রাসূলুল্লাহ(সা) বাসায় ফিরে গেলেন, তারপর আবার তাঁর আগের সেই পুরনো কাপড়টা পড়ে বের হলেন, আর নতুন কাপড়টা এই সাহাবাকে গিফট করে দিলেন। কিছুক্ষন পরে, সব সাহাবাদের সাথে কথা শেষে রাসূলুল্লাহ (ﷺ) যেই মাত্র বাসায় চলে গেলেন, বাকী সব সাহাবারা প্রায় চেপে ধরল কাপড়-নেয়া সাহাবাকে।

তাঁরা বললেন – “তুমি জানতে যে রাসূলুল্লাহ (ﷺ) কখনো কারো অনুরোধ ফেলে দেন না, তারপরেও তুমি কিভাবে ঐ নতুন কাপড়টা আল্লাহর রাসূলের কাছে চাইতে পারলে?”

সাহাবা জবাব দিলেন – “দেখ, আমি এখন গায়ে দেয়ার জন্য এটা নেইনি। আমি চাই এই কাপড়টা আমার কাফনের কাপড় হবে, আর আমি কিয়ামতের দিন আল্লাহ সুবহানাহু ওয়া তা’লার কাছে বলব – ‘হে আল্লাহ, এটা আমি আপনার রাসূলের উদারতার প্রমাণ হিসাবে গায়ে জড়িয়ে আপনার কাছে এসেছি’। ”

এমনই ছিল রাসূলের (ﷺ) প্রতি সাহাবাদের ভালবাসা, সাহাবাদের প্রতি রাসূলের (ﷺ) ভালবাসা, এমনকি প্রত্যেক মানুষের প্রতি রাসূলের (ﷺ) ভালবাসা।

(শেইখ ইয়াসির কাযির সিরাহ লেকচার – পর্ব ২ অনুসারে )

[মহানবীর মহাজীবন ফেইসবুক পেইজে (https://www.facebook.com/mohanobir.mohajibon.pbuh) এই লেখাটি পর্ব ১৫ নামে প্রকাশিত হয়েছিল । এই ব্লগে সেই একই লেখা পর্ব ১০ নামে প্রকাশিত হল। ফেইসবুক পেইজের কিছু লেখাকে ব্লগে একত্রিত করে প্রকাশ করায় নম্বরের এই ভিন্নতা তৈরী হয়েছে। এতে পাঠকের অসুবিধা হয়ে থাকলে আমি আন্তরিকভাবে দুঃখিত। ]

No comments:

Post a Comment

Translate