প্রশ্ন ৩: ইমাম আলবানী (রাহি.) কি সমগ্র ফিলিস্তিনবাসীদেরকে তাদের মাতৃভূমি ত্যাগ করে অন্যত্র হিজরত করার পক্ষে ফাতওয়া দিয়েছিলেন?
উত্তর: পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি। যাবতীয় প্রশংসা একমাত্র আল্লাহ সুবহানাহুওয়া তা’আলার জন্য। দুরুদ বর্ষিত হোক প্রিয় নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর। অতঃপর সমস্ত প্রশংসা সেই পরম করুণাময়ের জন্য, যিনি ফিলিস্তিন ভূমিকে সমগ্র মানবজাতির জন্য এক বরকতময়, পবিত্র ও মর্যাদাপূর্ণ স্থানে পরিণত করেছেন। এই ভূমিকে তিনি নির্বাচিত করেছেন সেই সাহায্যপ্রাপ্ত দলের আশ্রয়স্থল হিসেবে একটি দল, যারা ত্যাগ ও প্রতিকূলতার মধ্য দিয়েও সত্য ও ন্যায়ের পথ ধরে রাখবে কিয়ামত পর্যন্ত। আল্লাহ তায়ালা ঘোষণা করেছেন বনি ইসরাঈল (ইহুদি-খ্রিস্টানরা) এই পবিত্র ভূমিতে দুবার বিশৃঙ্খলা সৃষ্টি করবে, সীমালঙ্ঘন ও অহংকারে লিপ্ত হবে। অতঃপর আল্লাহ তাঁর একদল প্রভাবশালী, সাহসী ও ঈমানদার বান্দাকে পাঠাবেন যারা প্রবেশ করবে তাদের ঘরে, লাঞ্ছনার চিহ্ন এঁকে দেবে তাদের মুখে, এবং তারা যা নির্মাণ করেছিল, তা ভেঙে চূর্ণবিচূর্ণ করে দেবে। আল্লাহর শাস্তি কিয়ামত পর্যন্ত তাদের জন্য অব্যাহত থাকবে কিয়ামত পর্যন্ত তিনি তাদের বিরুদ্ধে এমন সব শক্তি পাঠাতে থাকবেন, যারা তাদেরকে কঠিন শাস্তির মুখোমুখি করবে। এটাই তাদের কৃতকর্মের ফল, কারণ তারা আল্লাহর নির্দেশ অমান্য করেছে, সাবতের বিধান লঙ্ঘন করেছে, অসংখ্য নবীদের হত্যা করেছে এবং অহংকারভরে বলেছে, “আমরা আল্লাহর সন্তান ও প্রিয়জন (নাউজুবিল্লাহ)। এ কারণে তারা পড়েছে অপমান, দারিদ্র্য ও নিপীড়নের জালে। তাদের বিরুদ্ধে নবী দাউদ (আ.) ও ঈসা ইবনে মারইয়াম (আ.) এর মাধ্যমে অভিশাপ উচ্চারিত হয়েছে, আর তারা আহরণ করেছে আল্লাহর ক্রোধের ওপর আরও একটি ক্রোধ।এই বাস্তবতা সামনে রেখে যখন ফিলিস্তিন থেকে হিজরতের শরঈ বিধান আলোচনা করা হয়, তখন আমাদের জানা আবশ্যক হিজরতের মূলনীতি, এর শরঈ কারণসমূহ, প্রজ্ঞা (হিকমত) এবং ‘দারুল ইসলাম’ ও ‘দারুল হারব’ এর স্পষ্ট ধারণা। কেননা হিজরত শুধু স্থানান্তরের নাম নয়, বরং তা ঈমান, আত্মত্যাগ ও আল্লাহর সন্তুষ্টির পথে যাত্রার নাম।
.
প্রিয় পাঠক! বর্তমান প্রেক্ষাপটে ফিলিস্তিন থেকে সেখানকার বাসিন্দাদের জন্য হিজরতের বিধান কি হবে? সে বিষয়ে কোনো চূড়ান্ত মন্তব্য করার যোগ্যতা আমাদের নেই। বরং এ বিষয়ে গভীর গবেষণা ও ইজতিহাদের মাধ্যমে সিদ্ধান্ত প্রদানের ভার বর্তমান যুগের যোগ্য মুজতাহিদ বিদ্বানদের উপরই ন্যস্ত। তারা পরিস্থিতি পর্যালোচনা করে ফাতওয়া প্রদান করবেন। আমাদের উদ্দেশ্য এখানে কোনো ফাতওয়া প্রদান নয়, বরং একটি বিষয় পরিষ্কার করা ইমাম মুহাম্মাদ নাসিরুদ্দিন আলবানী (রাহি.) কি ফিলিস্তিনের সকল অধিবাসীকে তাদের মাতৃভূমি ত্যাগ করে অন্যত্র হিজরত করার ব্যাপারে সাধারণ ও সর্বজনীন ফাতওয়া প্রদান করেছিলেন কি না এই বিষয়ে বাস্তব অবস্থানটি স্পষ্ট করা। চলুন দেখি ইমাম আলবানী (রাহি.) ফিলিস্তিনিদের হিজরতের ব্যাপারে কি বলেছিলেন।
.
বিগত শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ মুহাদ্দিস ও ফাক্বীহ, ফাদ্বীলাতুশ শাইখ, ইমাম মুহাম্মাদ নাসিরুদ্দীন আলবানী আদ-দিমাশক্বী (রাহি.) [মৃত: ১৪২০ হি./১৯৯৯ খ্রি.]-কে অডিয়ো কলে জিজ্ঞেস করা হয়েছিল:
السائل : خروج الفلسطينيين من فلسطين .
الشيخ : لا ما أفتينا بوجوب الخروج ، أفتينا بوجوب الهجرة على كل مسلم لا يتمكن من المحافظة على نفسه أو على دينه أو على عرضه أو على أخلاقه .
السائل : نعم .
الشيخ : وما تقرأه في الجرائد كله بهت وافتراء .
السائل : هذا ما أحببنا أن نتأكد منه .
الشيخ : أنا أجبتك .
السائل : نعم ؟
الشيخ : أنا أجبتك ، مع إلفات النظر بأن الأسئلة عندنا بعد العشاء من كل ليلة .
السائل : نعم .
الشيخ : لكن لاهتمامك بالموضوع أجبتك بهذا الذي سمعته .
السائل : جزاك الله خيرًا .
الشيخ : ” وهذا هو الحقُّ ما به خفاء *** فدَعْني عن بُنيات الطريقِ ” .
السائل : الله يبارك فيك ويجزيك الخير ، صحيح أن حوالي ثمانين من المشايخ في الأردن اجتمعوا وردوا على هذه الفتوى ؟
الشيخ : إي خمس وعشرون .
السائل : خمس وعشرون .
الشيخ : إي نعم .
السائل : خيرا إن شاء الله بارك الله بكم وأعانكم على قول الحق .
الشيخ : اللهم آمين .
السائل : وثبتكم عليه .
الشيخ : هذا بدعواتكم الصالحة إن شاء الله .
السائل : الله يحفظكم ويبارك فيكم .
الشيخ : الله يسلمك .
السائل : طيب لا تنسونا من الدعاء يا شيخنا .
الشيخ : أرجو لك كل خير .
অনুবাদ:
প্রশ্নকারী: ফিলিস্তিন থেকে ফিলিস্তিনিদের প্রস্থান করা কি আবশ্যক?
শায়েখ: না, ফিলিস্তিনিদের আবশ্যকভাবে ফিলিস্তিন ছেড়ে চলে যেতে হবে আমি এমন কোনো ফাতওয়া প্রদান করিনি । বরং, আমি ফাতওয়া দিয়েছি যে, যদি কোনো মুসলমান নিজের জীবন, ধর্ম, সম্মান বা নৈতিকতা রক্ষা করতে না পারে, তাহলে তার জন্য হিজরত করা আবশ্যক।
প্রশ্নকারী: জ্বী।
শায়েখ: আর পত্রিকায় যাহাকিছু পড়ছেন, সেগুলো সবই অপবাদ ও মিথ্যা।
প্রশ্নকারী: আমরা সেটাই নিশ্চিত হতে চেয়েছিলাম।
শায়েখ: আমি আপনাকে উত্তর দিয়েছি।
প্রশ্নকারী: জ্বী?
শায়েখ: আমি আপনাকে উত্তর দিয়েছি এবং আমি এশার নামাজের পর প্রতিদিন প্রশ্ন নিই, এটা বলে দিচ্ছি।
প্রশ্নকারী: জ্বী।
শায়েখ: তবে আপনি যেহেতু এই বিষয়ে আগ্রহ দেখিয়েছেন, তাই এখনই আপনাকে উত্তর দিলাম।
প্রশ্নকারী: আল্লাহ আপনাকে প্রতিদান দিন।
শায়েখ: “এটাই সত্য, এতে কোনো সন্দেহ নেই তাই আমাকে গলিপথে নিয়ে যাবেন না।”
প্রশ্নকারী: আল্লাহ আপনাকে বরকত দিন এবং ভালো প্রতিদান দিন। এটা কি সত্যি যে জর্ডানে প্রায় আশি জন আলেম এই ফতোয়ার উত্তর দিয়েছেন?
শায়েখ: না, পঁচিশ জন।
প্রশ্নকারী: পঁচিশ জন?
শায়েখ: হ্যাঁ, ঠিক।
প্রশ্নকারী: আল্লাহ চাইলে ভালোই হবে। আল্লাহ আপনাকে বরকত দিন এবং সত্য বলায় সহায়তা করুন।
শায়েখ: ইয়া আল্লাহ আমীন!
প্রশ্নকারী: আপনাকে এতে অবিচল রাখুন।
শায়েখ: সেটা আপনার নেক দোয়ার মাধ্যমে, ইনশাআল্লাহ।
প্রশ্নকারী: আল্লাহ আপনাকে হেফাজত করুন ও বরকত দিন।
শায়েখ: আল্লাহ আপনাকেও নিরাপদ রাখুন।
প্রশ্নকারী: ঠিক আছে, আমাদের কথা দোয়ায় ভুলবেন না, শায়েখ।
শায়েখ: আমি আপনাদের জন্য কল্যাণ কামনা করি।”
(সিলসিলাতুল হুদা ওয়ান নূর, অডিয়ো ক্লিপ নং-২৫২)
.
সুতরাং শাইখের বক্তব্য থেকে স্পষ্ট বোঝা যায় যে, তিনি সাধারণভাবে সব ফিলিস্তিনবাসীর জন্য ফিলিস্তিন ত্যাগের ফাতওয়া প্রদান করেননি।” বিষয়টি আরো স্পষ্ট করে সিরিয়ার প্রখ্যাত আলেম শাইখ আবু ইসহাক আল-হুওয়াইনি (রাহিমাহুল্লাহ) তার শিক্ষণমূলক গ্রন্থ কিতাবু দুরুসিতে ইমাম আলবানী (রাহিমাহুল্লাহ) সম্পর্কে একটি অধ্যায় রচনা করেছেন [শাইখ আল-আলবানি, সত্যের প্রতি তাঁর নিষ্ঠা ও যে কষ্ট তিনি সহ্য করেছেন] অতঃপর তিনি বলেন:
وكان هذا العزم واضحاً حتى في تصميمه على آرائه الشكلية التي خالف فيها الناس، فعندما كان يقتنع بمسألة فقهية فلا يتركها أبداً إلا إذا ظهر له دليل آخر يرجعه عنها، حتى ولو أوذي بسببها، وهذا فيه دلالة على صلابة الشيخ رحمه الله في الحق، وحسبك أنه مع نباهته ومع شدة تأثيره في الناس عاش غريباً إلى أن مات، فالشيخ الألباني قبل أربع سنوات كاد أن يطرد من الأردن بسبب فتوى له حرفتها بعض الجماعات الإسلامية ممن يسيطرون على مجلس الأمة الأردني، وزعموا أن الشيخ الألباني يوجب على الفلسطينيين الهجرة من فلسطين وتركها لليهود.وحتى أن بعض إخواني سمع هذه الفتوى في إذاعة إسرائيل، فالمذيع في إذاعة إسرائيل ذكر الشيخ الألباني وترجم له ترجمة لطيفة وظريفة وقال: إنه أكبر محدث في العالم الإسلامي، وقد أفتى بوجوب هجرة الفلسطينيين من فلسطين.
مع أن الشيخ الألباني ما أفتى بذلك، وإنما الفتوى خرجت على مقتضى السؤال الذي وجه إليه، وأنت تعلم أن العالم أسير السؤال، والجواب إنما يخرج على مقتضى السؤال.السؤال الذي سمعته بأذني من السائل أنه قال للشيخ: إننا نعاني من الاضطهاد في الأرض المحتلة، ونخاف على أنفسنا، حتى لا يستطيع الواحد منا أن يقيم الصلاة في المسجد خوفاً على أهله؟ فقال له الشيخ: إذا لم تستطع أن تقيم الصلاة فيجب عليك أن تهاجر، فإن هذا النوع من الهجرة أوجبه جميع علماء المسلمين، وهذا النوع لم ينقطع: الهجرة من بلاد الكفر إلى بلاد الإسلام، ومن بلاد المعصية إلى بلاد الطاعة، ومن بلاد البدعة إلى بلاد السنة، فهذه الهجرة الواجبة ينبغي على المسلم أن يسعى إليها ولا تسقط عنه إلا بعجزه عن الهجرة.فالجواب واضح، قال: إذا عجزتم عن عبادة الله فاخرجوا من دياركم وارجعوا إليها فاتحين.وكاد الشيخ رحمه الله أن يطرد بسبب هذه الفتوى، لولا تدخل بعض كبار تلاميذه، مثل الشيخ: أبي مالك محمد بن إبراهيم الشقرة، وهو مدير المسجد الأقصى في الأردن، وخطيب مسجد صلاح الدين ومن أفضل تلاميذ الشيخ ومن أشدهم وفاءً له، وكان هذا الشيخ له حظوة عند الملك حسين، ودخل إلى الملك حسين أكثر من مرة، بل ما دخل الشيخ الألباني الأردن إلا بضمان الشيخ أبي مالك؛ لأنهم رفضوا أيضاً استقباله في الأردن، وظل الشيخ ثلاثة أشهر على الحدود لا يدري إلى أي بلد يدخل؛ لأن كل بلد ترفض دخوله.
ولما عقد مؤتمر السنة والسيرة النبوية عام (١٤٠٠هـ) هنا في مصر دعي إليه كل الناس إلا الشيخ الألباني، مع أن أغلب هؤلاء المؤتمرين الذين حضررا المؤتمر ليس لهم أي جهد يشكر في خدمة هذه الأمة فيما يتعلق بسنة النبي صلى الله عليه وسلم، فكيف لا يدعى مثل هذا الشيخ العظيم؟ وظل هذا التجاهل الرسمي للشيخ الألباني حتى العام الماضي، فأعطوه جائزة الملك عن خدمة الحديث، وهو الذي شرف الجائزة، والجائزة لم تشرفه يوماً من الأيام، ولقد ظل الشيخ يخدم السنة أكثر من ستين عاماً وهو إمام للسنة وإمام للعقيدة وإمام في الفقه وفي تعظيم النبي، وظل رد الفعل الرسمي هذا ضعيفاً جداً، ولكن الله عز وجل جعل له من المحبة في قلوب المسلمين ما ظهر مقتضاه حين مات، فيوم موته كانت فجيعة، وكثير من الناس لم يصدق أن الشيخ الألباني رحمة الله عليه مات، ولقد وصلت كتبه إلى آخر مكان في الدنيا، وجعل الله تبارك وتعالى لها القبول في الأرض، ورزقه الله عز وجل حسن التصنيف، بحيث أنه لو عرض مسألة ما، فإنك تقتنع بها ولو كان الشيخ مخطئاً فيها، وإنك إذا قرأت كلامه وقع في قلبك أنه الحق، وهذا لم يبدع فيه إلا قليل من أهل العلم ممن رزق حسن العبارة في التصنيف.فالشيخ رحمه الله ظل غريباً، ولم يتحرك بعز الدولة -أي دولة- إلى أن مات، وكان رأيه في حرب الخليج رأياً واضحاً، وقد أوذي بسببه أيضاً، ولم يتراجع فيه لأنه يعتقد أنه الحق في المسألة.والشيخ الألباني رحمه الله كان إذا اعتقد مسألة أنها حق لا يفارقها أبداً ولو أدى ذلك إلى حرمانه من سكنى آمنة، أو إلى طرد من البلد، وكان ذلك أيضاً سبباً في محنته لما سجن في سوريا فإنه كان متزعماً للتدريس، وجمع الله عز وجل حوله الأفئدة، وكان رجلاً نابهاً، قال لي: كان عندي سيارة قديمة وكنت أطوف سوريا كلها بهذه السيارة، ومرة اختلف إخواني السلفيون في حلب -وكان هو يسكن في دمشق- فقالوا: إن لم تتدارك إخوانك تفرقوا.وذهب إلى هناك وسهر الليل كله، وظل هناك أكثر من أسبوع حتى فصل النزاع بين إخوانه ورجع.فكان قد أوقف حياته كلها لهذه الدعوة المباركة، ولما سجنوه استثمر وقته في السجن وأخرج لنا كتاباً وهو (مختصر صحيح الإمام مسلم رحمه الله) درس الكتاب دراسة دقيقة، وجرد الكتاب من أسانيده، وجمع وضم الروايات بعضها إلى بعض، وأخرج مختصر صحيح مسلم بقلمه، ولا أظن أن هذا الكتاب قد طبع حتى الآن.والذي طبع هو مختصر صحيح مسلم بتحقيق الشيخ الألباني، أما (مختصر صحيح مسلم) للشيخ الألباني نفسه فلم يطبع
“ইমাম আলবানী (রাহি.)-এর দৃঢ় মনোভাব এমন ছিল যে, যখন তিনি কোনো ফিকহি বিষয়ে নিশ্চিত হতেন, তখন অন্য কেউ ভিন্নমত পোষণ করলেও তিনি নিজ অবস্থান ত্যাগ করতেন না যতক্ষণ না নতুন প্রমাণ তাঁর মত বদলাতে বাধ্য করত। এমনকি এ কারণে যদি তিনি কষ্টও পেতেন, তবু সত্য থেকে সরে যেতেন না। এটি তাঁর সত্যনিষ্ঠা ও অটলতার প্রমাণ আল্লাহ তাঁর উপর দয়া করুন। তাঁর জ্ঞান, ব্যক্তিত্ব ও প্রভাব থাকা সত্ত্বেও তিনি সারাজীবন ‘অজানা এক মানুষ’ হিসেবেই বেঁচে ছিলেন এবং তেমনি করেই মৃত্যুবরণ করেন। মৃত্যুর চার বছর আগে, একটি বিকৃত ফাতওয়ার কারণে, শাইখ আলবানিকে জর্ডান থেকে প্রায় বহিষ্কার করা হয়েছিল, যা কিছু ইসলামপন্থী দল জর্ডানের পার্লামেন্টে অপব্যাখ্যা করে উপস্থাপন করেছিল। তারা মিথ্যা দাবি করেছিল যে শাইখ আলবানি একটি ফাতওয়া দিয়েছেন যাতে ফিলিস্তিনিদের বলা হয়েছে নিজেদের দেশ ত্যাগ করে ইহুদিদের হাতে তুলে দিতে। আমার কিছু ভাই ইসরায়েলি রেডিওতে এই ফাতওয়া প্রচারিত হতে শুনেছেন। সেই সম্প্রচারে বলা হয়েছিল: “তিনি ইসলামী জগতের সবচেয়ে বড় হাদীসবিদ এবং ফিলিস্তিনিদের ফিলিস্তিন ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন।” কিন্তু বাস্তবে শাইখ আলবানী (রাহি.) কখনোই এমন কোনো ফাতওয়া দেননি। ফাতওয়াটি ছিল ভুল ব্যাখ্যায় বিকৃত। ইসলামী ফাতওয়ার একটি মূলনীতি হলো: আলেমকে করা প্রশ্ন এবং প্রেক্ষাপট অনুযায়ী উত্তর দিতে হয়। প্রশ্নটি ছিল: “আমরা অধিকৃত ভূমিতে নির্যাতনের শিকার। এমনকি মসজিদে গিয়ে নামাজ পড়লেও পরিবারের জন্য ভয় থাকে। তখন ”শাইখ উত্তর দেন: “যদি ইবাদত করতে না পারেন, তবে আপনাদের হিজরত করা ফরজ। সকল ইসলামী স্কলারগণ এ বিষয়ে একমত। হিজরত অব্যাহত আছে কুফরের দেশ থেকে ইসলামীক দেশে, গোনাহের স্থান থেকে আনুগত্যের স্থানে, বিদআতের স্থান থেকে সুন্নাহর দেশে হিজরত ফরজ।”
.
তাঁর কথা স্পষ্ট ছিল: “যদি আল্লাহর ইবাদত করতে না পারেন তাহলে ঘর ছেড়ে বের হয়ে যান এবং বিজয়ী হয়ে ফিরে আসুন।” এই ফাতওয়ার কারণে তাঁকে জর্ডান থেকে বহিষ্কার করা হচ্ছিল, কিন্তু তাঁর এক শীর্ষ ছাত্র শাইখ আবু মালিক মুহাম্মদ বিন ইব্রাহিম আল-শুকরাহ’র হস্তক্ষেপে তা ঠেকানো যায়। তিনিই রাজা হুসেইনের সাথে সম্পর্ক ব্যবহার করে শাইখ আলবানিকে জর্ডানে ঢুকতে সাহায্য করেন।১৪০০ হিজরিতে যখন মিসরে ‘সুন্নাহ ও সীরাহ’ সম্মেলন হয়, তখন সকলকে আমন্ত্রণ জানানো হলেও শাইখ আলবানিকে আমন্ত্রণ জানানো হয়নি। অথচ যাঁদের আমন্ত্রণ জানানো হয়েছিল, তাদের অনেকেরই সুন্নাহর সেবায় কোনো অবদান ছিল না। এই অবহেলা চলতেই থাকে, যতক্ষণ না শেষ পর্যন্ত গত বছর তাঁকে হাদীস সেবায় রাজকীয় পুরস্কার দেওয়া হয়। কিন্তু বাস্তবে এই পুরস্কার তাঁর মর্যাদা বাড়ায়নি; বরং তিনিই পুরস্কারকে সম্মানিত করেছেন। তিনি ষাট বছরেরও বেশি সময় সুন্নাহর সেবা করেছেন। তিনি ছিলেন আকীদা, ফিকহ এবং সুন্নাহর একজন নিঃস্বার্থ ইমাম। তাঁর বইগুলো সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে। আল্লাহ তাঁকে দিয়েছিলেন গ্রহণযোগ্যতা ও যুক্তিপূর্ণ লেখার অসাধারণ ক্ষমতা। তিনি যখন কোনো বিষয়ে আলোচনা করতেন, তুমি তাতে বিশ্বাস করতে বাধ্য হতে এমনকি যদি তিনি ভুলও হতেন। তাঁর লেখা পড়ে মনে হতো যেন সত্য হৃদয়ে গেঁথে গেছে। এই বিরল গুণ কেবল অল্প কিছু আলেমকেই দেওয়া হয়। শাইখ রহ. সারা জীবন একা ছিলেন এবং কোনো রাষ্ট্রীয় শক্তির ওপর নির্ভর করেননি। উপসাগরীয় যুদ্ধ নিয়ে তাঁর অবস্থানও স্পষ্ট ছিল, আর সে জন্য তাঁকে ভোগান্তিও পোহাতে হয়েছিল। তবুও তিনি নিজের অবস্থান থেকে সরেননি, কারণ তিনি বিশ্বাস করতেন এটাই সত্য। “শাইখ আলবানি (রহি.) যখন কোনো বিষয়ে বিশ্বাস করতেন যে তা সত্য, তখন তিনি তা কখনোই ত্যাগ করতেন না, যদিও এর পরিণামে নিরাপদ আবাস হারাতে হতো বা কোনো দেশ থেকে বহিষ্কৃত হতে হতো। এটাই ছিল তার পরীক্ষার একটি কারণ, যখন তাকে সিরিয়ায় কারাবন্দী করা হয়, কারণ তিনি ছিলেন শিক্ষার ক্ষেত্রে একজন অগ্রগামী ব্যক্তিত্ব। আল্লাহ তা’আলা মানুষের হৃদয়গুলো তার প্রতি আকৃষ্ট করেছিলেন, এবং তিনি ছিলেন এক বুদ্ধিমান মানুষ।তিনি একবার আমাকে বলেছিলেন: ‘আমার একটা পুরনো গাড়ি ছিল, আর আমি পুরো সিরিয়া জুড়ে ভ্রমণ করতাম সেটাতে করে। একবার, যখন আমি দামেস্কে বাস করছিলাম, তখন আলেপ্পোর আমার সালাফি ভাইদের মধ্যে মতবিরোধ দেখা দেয়। তখন তারা বলল: “আপনি যদি এগিয়ে না আসেন, আপনার ভাইদের মধ্যে বিভেদ সৃষ্টি হবে।” তখন তিনি সেখানে যান এবং পুরো রাত জেগে থাকেন। তিনি সেখানে এক সপ্তাহেরও বেশি সময় কাটান যতক্ষণ না তিনি তাদের মধ্যে বিরোধ মিটিয়ে ফেলেন, তারপর তিনি ফিরে আসেন। তিনি তার সারাজীবন এই বরকতময় দাওয়াতের (ইসলাম প্রচারের) জন্য উৎসর্গ করেছিলেন। যখন তাকে কারাগারে পাঠানো হয়, তিনি সে সময়টিকে কাজে লাগান এবং একটি বই রচনা করেন: মুখতাসার সহীহ ইমাম মুসলিম (রাহি.)। তিনি বইটি মনোযোগ সহকারে অধ্যয়ন করেন, সনদসমূহ বাদ দেন, হাদিসগুলো একত্র করেন এবং নিজ হাতে সহীহ মুসলিম এর সংক্ষিপ্তসার রচনা করেন। আমি বিশ্বাস করি না যে এই বইটি এখন পর্যন্ত মুদ্রিত হয়েছে। যেটি মুদ্রিত হয়েছে তা হলো মুখতাসার সহীহ মুসলিম, যা শাইখ আলবানির যাচাইসহ প্রকাশিত হয়েছে। কিন্তু যেটি সম্পূর্ণভাবে শাইখ আলবানীর রচনাতে রয়েছে, সেটি এখনো প্রকাশিত হয়নি।”(দেখুন আবু ইসহাক আল-হুওয়াইনি (রাহি.)-এর শিক্ষণমূলক গ্রন্থ কিতাবু দুরুসি; খণ্ড: ১২; পৃষ্ঠা: ৩৮)
.
এমনকি ইমাম আলবানীর ফাতওয়াটির বিকৃত ব্যাখ্যা করার কারণে তৎকালীন সময়ে শাইখের ফাতওয়ার বিরোধিতা করে জর্দানের ফাতওয়া বোর্ড পাল্টা ফাতওয়া জারি করে, স্বীকৃতি নং (৩৬): ফিলিস্তিন ভূমি থেকে হিজরত করার বিধান। তারিখ: ৪/১/১৪১৪ হিজরি, ২৪/৬/১৯৯৩ খ্রিস্টাব্দ। অতঃপর তারা বলেন:
الحمد لله، والصلاة والسلام على رسوله الأمين سيدنا محمد وآله وبعد،، بتاريخ 4 محرم 1414هـ الموافق 24 حزيران 1993م اجتمع مجلس الإفتاء برئاسة سماحة قاضي القضاة رئيس مجلس الإفتاء سماحة الدكتور نوح علي سلمان القضاة وعضوية كل من سماحة الدكتور علي الفقير، وعطوفة الدكتور أحمد هليل أمين عام وزارة الأوقاف، وفضيلة الشيخ محمود الشويات مفتي القوات المسلحة الأردنية وفضيلة الدكتور محمود السرطاوي عميد كلية الشريعة في الجامعة الأردنية، وفضيلة الدكتور محمد نعيم ياسين الأستاذ في كلية الشريعة الجامعة الأردنية، وفضيلة الشيخ راتب الظاهر عضو محكمة الاستئناف، وفضيلة الشيخ سعيد حجاوي المفتي العام بالوكالة، وفضيلة الشيخ إبراهيم خشان مدير دائرة الإفتاء العام.
ونظر المجلس في مقالة صدرت عن أحد المشتغلين بالعلوم الإسلامية المقيمين في عمان والتي تفيد بوجوب هجرة أهل فلسطين منها بحجة أنهم مقهورون من قبل العدو الكافر وتأسياً بما فعله الرسول عليه الصلاة والسلام والصحابة الكرام عندما هاجروا من مكة إلى المدنية.
وقد اتفق أعضاء المجلس على أن هذا القول هفوة لا يجوز إتباعها ولا العمل بها، وسببها عدم الإحاطة بالوضع القائم في فلسطين وعدم التروي للتأكد من مشابهة وضع المسلمين في فلسطين لوضع المسلمين في مكة المكرمة قبل الهجرة إلى المدينة.
والمجلس يؤكد على أنه لا يجوز لأهل فلسطين أن يهاجروا ولا يجوز لهم إخلاء الأرض المقدسة لليهود، كما يؤكد المجلس على أن بقائهم في أرضهم جهاد في سبيل الله ولهم عليه أجر المرابطين، وإن مناهضتهم للعدو جهاد في سبيل الله لهم به أجر المجاهدين، وإن الذين يقتلون في تلك المصادمات هم شهداء أحياء عند ربهم يرزقون، وإن كل دعم لصمود أهل فلسطين هو تأييد للمجاهدين وبذلك في سبيل الله، ويلفت المجلس الانتباه إلى الفروق المتعددة بين وضع المسلمين في فلسطين ووضع المسلمين في مكة المكرمة قبل الهجرة ومن ذلك ما يلي:-
1-إن فلسطين أرض إسلامية يحاول اليهود انتزاعها والغلبة عليها وتغيير هويتها، ولذا يجب على المسلمين كافة الوقوف في وجههم بكل ما أوتوا من قوة، وتقع المسؤولية أولاً على أهل فلسطين ثم على الأدنى فالأدنى في البلاد الإسلامية المجاورة، بينما كانت مكة المكرمة دياراً للمشركين والمسلمون يحاولون الغلبة عليها، فلما لم يقدروا على ذلك هاجروا إلى الحبشة ثم إلى المدينة المنورة.
2-إن الهجرة إلى الحبشة لم تكن واجبة، بل لمن شاء أن يستريح من عذاب الكافرين ولما قامت دولة الإسلام في المدينة المنورة أصبحت الهجرة إلى المدينة واجبة على كل مسلم مستطيع سواء أكان في مكة أم في غيرها، فالغرض من الهجرة إلى المدينة لم يكن طلب النجاة فقط، بل لدعم الدولة الإسلامية بالطاقة البشرية والمالية وغيرهما، ولذا نسخ هذا الأمر عندما بسط الإسلام نفوذه على مكة وغيرها في الجزيرة العربية، والمسلمون اليوم في فلسطين لا يجدون بلداً كالمدينة المنورة من كل الوجوه.
3-إن الهجرة إلى المدينة المنورة كانت بأمر ولي أمر المسلمين وهو الرسول × وكان يراعي بذلك مصلحة الجماعة الإسلامية واليوم يجمع ولاة أمر المسلمين من القادة والعلماء العارفين بواقع الحال على أن المصلحة تقتضي ثبات المسلمين في فلسطين لإبقاء الهوية الإسلامية فيها وانتظاراً لفرجٍ آتٍ بإذن الله.
4-إن اليهود لا يمنعون المسلمين من إقامة شعائر دينهم ولا يحولون بينهم وبين أداء العبادات والتزام الأحكام الشرعية في خاصة أمرهم لكنهم يمنعون المجاهدين من الجهاد وقد كان كفار مكة يمنعون ضعفاء المسلمين من كل مظهر يمت إلى الإسلام بصلة حتى من العبادات.
5-إنّ تفريغ فلسطين من أهلها المسلمين هو ما يريده قادة اليهود وحكامهم؛ لأنه يخدم مصالحهم ويسمح لهم بتنفيذ مخططاتهم وواجب على كل مسلم أن يحبط كيد الكافرين وإن يقف في وجه مخططاتهم.
6-إن مجلس الفتوى يؤكد على أن ما صدر عن ذلك العالِـم هفوةٌ لا يُتابع عليها ولو عرف أبعادها وما يترتب عليها لتنزه عن القول بها كما يؤكد المجلس على المسلمين أن لا يتسرعوا بالأخذ بكل ما يقال في الأمور الدينية أياً كان قائله، فإن الحلال بيّن والحرام بيّن البر ما اطمأنت إليه النفس واطمأن إليه القلب والإثم ما حاك في النفس وتردد في الصدر.
7-كما أن المجلس يؤيد جهاد أهلنا في فلسطين وإخواننا في البوسنة والهرسك وفي كل بلد إسلامي ويبارك مواقفهم المشرفة ويدعوا جميع المسلمين إلى تأييدهم ودعمهم بكل ما أوتوا من قوة وإمكانيات، والله من وراء القصد.
رئيس مجلس الإفتاء,قاضي القضاة / د. نوح علي سلمان
المفتـي العام بالوكالـة/ الشيخ سعيد حجاوي
مفتي القوات المسلحة الأردنية/ الشيخ محمود الشويات
د. علي الفقــير,أمين عـام وزارة الأوقـــاف/ د. أحمد هليــل
د. محمود السرطاوي,الشيخ راتب الظاهر
د. محمد نعيم ياسين,الشيخ إبراهيم خشان
“সমস্ত প্রশংসা আল্লাহর জন্য, তাঁর রাসূল, আমাদের আমাদের নেতা মুহাম্মদ (ﷺ) এবং তাঁর পরিবারের প্রতি শান্তি ও বরকত বর্ষিত হোক।অতঃপর: ১৯৯৩ সালের ২৪ জুন, ১৪১৪ হিজরির ৪ মুহাররম তারিখে, ফতোয়া পরিষদ তাঁর সম্মানিত ড. নোয়া আলী সালমান আল-কুদাহ, প্রধান বিচারপতি ও ফতোয়া পরিষদের সভাপতি, এর নেতৃত্বে একত্রিত হয়, এর সদস্য হিসেবে উপস্থিত ছিলেন তাঁর সম্মানিত ড. আলী আল-ফুকির, সম্মানিত ড. আহমদ হালায়েল, আওকাফ মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল, সম্মানিত শায়খ মাহমুদ আল-শুয়িয়াত, জর্ডান সেনাবাহিনীর গ্র্যান্ড মুফতি, সম্মানিত ড. মাহমুদ আল-সারতাওয়ি, জর্ডান বিশ্ববিদ্যালয়ের শারিয়া বিভাগের ডিন, সম্মানিত ড. মুহাম্মদ নাঈম ইয়াসিন, জর্ডান বিশ্ববিদ্যালয়ের শারিয়া বিভাগের অধ্যাপক, সম্মানিত শায়খ রতেব আল-জাহের, আপিল কোর্টের সদস্য, সম্মানিত শেখ সাঈদ হিজাওয়ি, ভারপ্রাপ্ত গ্র্যান্ড মুফতি, এবং সম্মানিত শায়খ ইব্রাহীম খশন, সাধারণ ফতোয়া বিভাগ এর পরিচালক।
পরিষদ একটি প্রবন্ধ নিয়ে আলোচনা করে, যা আম্মানে বসবাসরত একজন ইসলামি বিজ্ঞানী লিখেছিলেন, যেখানে বলা হয়েছিল যে, প্যালেস্টাইনবাসীদের জন্য প্যালেস্টাইন ত্যাগ করা আবশ্যক, কারণ তারা কাফের শত্রু দ্বারা নির্যাতিত এবং এতে তারা হযরত মুহাম্মদ (ﷺ) ও তাঁর সাহাবীদের মক্কা থেকে মদিনা হিজরত করার উদাহরণ তুলে ধরেন। ফতোয়া পরিষদের সদস্যরা একমত হয়ে সিদ্ধান্ত নেন যে, এই বিবৃতি একটি ভুল, যা অনুসরণ বা কার্যকর করা উচিত নয়। এর কারণ হল প্যালেস্টাইনের বর্তমান পরিস্থিতি সম্পর্কে অপর্যাপ্ত বোঝাবুঝি এবং এ বিষয়ে সাবধানে চিন্তা না করা, যে প্যালেস্টাইনে মুসলমানদের পরিস্থিতি মক্কা থেকে মদিনায় হিজরত করার আগে মক্কায় মুসলমানদের পরিস্থিতির সাথে তুলনীয় কি না। ফিলিস্তিনী জনগণের জন্য কাউন্সিল যে বক্তব্য প্রদান করেছে তা হলো: কাউন্সিল তাৎপর্যপূর্ণভাবে উল্লেখ করেছে যে, ফিলিস্তিনী জনগণকে দেশ ছাড়তে হবে না, তাদের জন্য পবিত্র ভূমি ইহুদিদের জন্য খালি করতে হবে না। কাউন্সিল আরও উল্লেখ করে যে, তাদের দেশের মধ্যে অবস্থান করা আল্লাহর পথে একটি জিহাদ, তারা তাদের ভূমির সুরক্ষায় যারা অবস্থান করছে তাদের পুরস্কার পাবে। শত্রুর বিরুদ্ধে তাদের প্রতিরোধও আল্লাহর পথে একটি জিহাদ, তারা আল্লাহর পথে সংগ্রামকারী সকলের পুরস্কার পাবে। যারা এই সংঘর্ষে নিহত হয়, তারা শহীদ, তারা তাদের প্রভুর কাছে জীবিত এবং সাধ্যমত জীবিকা লাভ করছে। ফিলিস্তিনী জনগণের দৃঢ়তায় কোনো সাহায্য প্রদান করা, এটি মুজাহিদীনদের সাহায্য করা, সুতরাং আল্লাহর পথে সাহায্য করা। কাউন্সিল ফিলিস্তিনী মুসলমানদের পরিস্থিতি ও মক্কায় হিজরতের পূর্বের মুসলমানদের পরিস্থিতির মধ্যে যে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে, সেদিকে দৃষ্টি আকর্ষণ করেছে, তা হলো:
.
(১).ফিলিস্তিন একটি ইসলামিক ভূমি, যা ইহুদিরা দখল করার চেষ্টা করছে, আধিপত্য বিস্তার করতে চায় এবং এর পরিচিতি পরিবর্তন করতে চায়। সুতরাং, সকল মুসলমানের জন্য এটি কর্তব্য যে, তারা তাদের পূর্ণ শক্তি দিয়ে তাদের বিরুদ্ধে দাঁড়াবে। প্রধান দায়িত্ব ফিলিস্তিনী জনগণের, পরবর্তীতে নিকটবর্তী মুসলিম দেশের। এর বিপরীতে, মক্কা ছিল মুশরিকদের ভূমি, এবং মুসলমানরা এর উপর বিজয় লাভ করতে চেয়েছিল। যখন তারা এটি করতে সক্ষম হয়নি, তখন তারা আবিসিনিয়ায় এবং পরে মদিনায় হিজরত করেছিল।
.
(২).আবিসিনিয়ায় হিজরত করা আবশ্যক ছিল না; এটি ছিল তাদের জন্য যারা অবিশ্বাসীদের নিপীড়ন থেকে রক্ষা পেতে চেয়েছিল। তবে, যখন মদিনায় ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠিত হল, তখন মক্কা বা অন্য কোনো স্থানে বসবাসরত প্রতিটি মুসলমানের জন্য মদিনায় হিজরত করা বাধ্যতামূলক হয়ে পড়ল। মদিনায় হিজরত করার উদ্দেশ্য ছিল শুধুমাত্র মুক্তি পাওয়া নয়, বরং ইসলামিক রাষ্ট্রকে মানবিক, আর্থিক এবং অন্যান্য সম্পদ দিয়ে সমর্থন করা। এই বাধ্যবাধকতা তখন তুলে নেওয়া হয়, যখন ইসলাম মক্কা এবং আরব উপদ্বীপের অন্যান্য অংশে তার প্রভাব বিস্তার করেছিল। আজ, ফিলিস্তিনে মুসলমানদের এমন কোনো দেশ পাওয়া যাচ্ছে না, যা মদিনার মতো হতে পারে। মুসলিম শাসক, মহানবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর নির্দেশেই মদিনায় হিজরত করা হয়েছিল, যিনি মুসলিম উম্মাহর কল্যাণ বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছিলেন। আজকের দিনে মুসলিম নেতৃবৃন্দ ও আলেমগণ, যারা বর্তমান পরিস্থিতি সম্পর্কে সুপরিচিত, এ বিষয়ে একমত যে ফিলিস্তিনে মুসলমানদের অবিচল থাকা ইসলামি পরিচয় সংরক্ষণের জন্য এবং আল্লাহর ইচ্ছায় আগত সাহায্যের প্রতীক্ষায় সবচেয়ে উত্তম পথ।
.
(৪). ইহুদিরা মুসলমানদের ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনে বাধা দেয় না, বরং ব্যক্তিগত জীবনে শরিয়াহ অনুযায়ী চলতে বা ইবাদত করতে বাধা দেয় না। কিন্তু তারা মুজাহিদদের জিহাদে অংশগ্রহণ করতে বাধা দেয়। যেমন মক্কার কাফিররা দুর্বল মুসলমানদের ইসলামি কর্মকাণ্ড এমনকি ইবাদতের ক্ষেত্রেও বাধা দিত।
.
(৫).ইহুদি নেতৃবৃন্দ ও শাসকদের লক্ষ্য হলো ফিলিস্তিনকে মুসলিমদের থেকে খালি করা, যাতে তারা তাদের স্বার্থে পরিকল্পনা বাস্তবায়ন করতে পারে। এ ধরনের ষড়যন্ত্র প্রতিহত করা এবং তাদের পরিকল্পনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা প্রতিটি মুসলমানের দায়িত্ব।
.
(৬).ফতোয়া কাউন্সিল ঘোষণা করেছে যে ঐ আলেমের বক্তব্য একটি ভুল ছিল, যা অনুসরণযোগ্য নয়। তিনি যদি নিজের বক্তব্যের পরিণতি ও প্রভাব উপলব্ধি করতে পারতেন, তবে এমন কিছু বলতেন না। কাউন্সিল মুসলিমদেরকে উপদেশ দিয়েছে যেন তারা ধর্মীয় বিষয়ে যেকোনো বক্তব্য গ্রহণে তাড়াহুড়ো না করে, বক্তা যেই হোন না কেন। হালাল স্পষ্ট, হারাম স্পষ্ট; ন্যায় হচ্ছে যা আত্মাকে প্রশান্তি দেয় এবং পাপ হচ্ছে যা অন্তরে অস্থিরতা সৃষ্টি করে ও সন্দেহ জাগায়।
.
(৭).কাউন্সিল ফিলিস্তিনে আমাদের জনগণের জিহাদ, বসনিয়া ও হার্জেগোভিনায় আমাদের ভাইদের এবং অন্যান্য মুসলিম দেশগুলোর সংগ্রামের প্রতি সমর্থন জানিয়েছে। তারা এসব সম্মানজনক অবস্থানকে ধন্যবাদ জানিয়েছে এবং সকল মুসলমানকে আহ্বান জানিয়েছে যেন তারা শক্তি ও সম্পদের মাধ্যমে তাদের সহায়তা করে। আল্লাহই সর্বোচ্চ পথ প্রদর্শক। ফতোয়া কাউন্সিলের প্রধান, প্রধান বিচারপতি ড. নূহ আলী সালমান কার্যরত গ্র্যান্ড মুফতি শাইখ সাঈদ হিজজাওয়ি জর্ডান সশস্ত্র বাহিনীর মুফতি শাইখ মাহমুদ আল-শুয়াইয়াত ওয়াকফ মন্ত্রণালয়ের মহাসচিব ড. আলী আল-ফাকির ও ড. আহমাদ হ্লায়েল, ড. মাহমুদ আল-সারতাউই, শাইখ রাতিব আল-জাহির, ড. মোহাম্মদ নাইম ইয়াসিন, শাইখ ইব্রাহিম খাশান। (ফাতওয়ার লিংক: https://www.aliftaa.jo/decision/37/(আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
.
আমরা আল্লাহর নিকট প্রার্থনা করি, তিনি যেন তাঁর দ্বীনকে বিজয়ী করেন, তাঁর কালিমাকে উচ্চে তোলেন এবং আমাদের, আপনাদের ও সমগ্র মুসলিম উম্মাহকে তাঁর হেফাজতে রাখেন। (আল্লাহই সবচেয়ে জ্ঞানী)।
▬▬▬▬▬◆◯◆▬▬▬▬▬▬
উপস্থাপনায়: জুয়েল মাহমুদ সালাফি।
সম্পাদনায়: শাইখ নাসরুল্লাহ আল মাদানী (হাফি)।
অনার্স, মদিনা বিশ্ববিদ্যালয়,সৌদি আরব।
এবং ওস্তাদ ইব্রাহিম বিন হাসান (হাফি)।
অধ্যয়নরত, কিং খালিদ ইউনিভার্সিটি, সৌদি আরব।
No comments:
Post a Comment