Wednesday, September 18, 2019

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মুজেযা

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মুজেযা 
জাবের ইবনে আব্দুল্লাহ (রা) রাসুল্লাহ সা.-এর প্রখ্যাত সাহাবী। তিনি বলেন: মদীনায় আমার কাছে বাস করত এক ইয়াহুদী। আমি তার কাছ থেকে ফলের মৌসুমে খেজুর দেয়ার শর্তে অগ্রীম কিছু অর্থ নিই ( বাইয়ে সালাম )। সেই বৎসর ভাল ফলন না হওয়াতে তিনি ইয়াহুদীর কাছে আগামী এক বৎসরের অবকাশ (সময় ) চাইলেন। ইয়াহুদী তা করতে অস্বীকৃতি জানাল। জাবের রা. এই বিষয়ে রাসুল (সা.)কে বললে ; তিনি কিছু সাহাবী নিয়ে জাবেরের ওখানে গিয়ে ইয়াহুদীর কাছে জাবেরের পক্ষে অবকাশ চাইলেন। সে পূর্বের মত অস্বীকার করল। রাসূল (সা) জাবেরের (রা) বাগান ঘুরে এসে আবারো ইয়াহুদীর কাছে এক বছরের সময় চাইলেন। ইয়াহুদী আবারো সময় দিতে অস্বীকার করল।
জাবের রা. এসময় কিছু তাজা-পাকা খেজুর এনে রাসূল (সা)-এর কাছে এনে রাখলেন। রাসূল সা. তা থেকে খেলেন এবং বললেনঃ হে জাবের. তোমার ঘরটি কোথায়?
জাবের (রা) ঘর দেখিয়ে দিলে তিনি তাকে বিছানা পাততে বললেন। তিনি বিছানা করে দিলে রাসূল (সা.) তাতে শুইয়ে ঘুমিয়ে পড়লেন।
ঘুম থেকে উঠে রাসূল (সা) আবার ইয়াহুদীর কাছে গিয়ে সময়ের অবকাশ চাইলেন। সে তা করতে অস্বীকৃতি জানাল। রাসূল সা জাবের রা)-এর খেজুরের বাগানটি চক্কর দিয়ে জাবের রা.-কে বললেন, তিনি যে তার বাগানের অপর্যাপ্ত কাচা-পাকা খেজুর পেরে এখানে জমা করেন। জাবের রা. তাই করলেন। রাসূল সা. খেজুর স্তুপের উপর বসে জাবের (রা)কে নির্দেশ দিলেন তা থেকে  মেপে মেপে ইয়াহুদীর পাওনা মিটিয়ে দিতে। জাবের (রা.) তাই করলেন। তিনি বলেন: আমি ইয়াহুদীর পাওনা মিটিয়ে দিয়ে দেখি এখনো আমার কাছে ঐ পরিমাণ আছে যা আমি প্রথমে স্তুপ করেছি বা তারচে বেশি যা আমার প্রয়োজন পূরণের জণ্য যথেষ্ট।

No comments:

Post a Comment

Translate