Monday, October 14, 2024

সালাতে ওয়াস‌ওয়াসা অনুভব হলে করণীয় ও একাধিক বার সংঘটিত ভুলের জন্য সাহু সেজদা দেয়ার বিধান

 প্রশ্ন: আমি নামাজে রাক‌আত ও সিজদা সংখ্যা বারবার ভুলে যাই। একটু অমনোযোগী হলেই আমার মনে থাকে না। নামাজ পড়ার সময় বারবার মনে মনে বলা লাগে আমি অমুক রাক‌আতে অমুক সিজদায় আছি। আগে তো আমার এরকম হতো না। ইদানিং খুব হচ্ছে। আমি বুঝতে পারছি এটা ওয়াসওয়াসা। আমার কি করণীয়? একই নামাজে আমি একাধিকবার ভুলে যাচ্ছি। একাধিকবার ভুলে গেলে কি একবার সাহু সিজদা দিলেই হবে? আমি কি সাহু সিজদা দেওয়া বন্ধ করে দিয়ে এগুলো পাত্তা দিব না? শায়েখ দয়া করে করণীয় টা জানাবেন। দিন দিন এই রোগ বেড়েই যাচ্ছে।

উত্তর: আল্লাহ তায়ালা আপনার সমস্যা দূর করে দিন। আমিন। সালাতে কমবেশি সবারই অমনোযোগিতার কারণে ভুল-ভ্রান্তি হয়ে থাকে। তবে খুব বেশি হলে অবশ্যই নিজের শারীরিক ও মানসিক অবস্থা যাচাই করা উচিত। শারীরিক অসুখ-বিসুখ, দুর্বলতা,অতিরিক্ত কোন দুশ্চিন্তা বা মানসিক চাপ ইত্যাদি আছে কিনা তা দেখা উচিত। ওয়াসওয়াসা রোগও মানুষের ইবাদত-বন্দেগি ও জীবন যাপনকে দুর্বিষহ করে তোলে। আল্লাহ হেফাজত করুন। আমিন।
মোটকথা, আপনাকে আপনার নিজের অবস্থা সম্পর্কে ভালোভাবে জানার চেষ্টা করতে হবে।
প্রয়োজনে ফিজিক্যাল বা মেন্টাল ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে। আর ওয়াসওয়াসা হলে সেদিকে মনোযোগ না দিয়ে নিজ কাজ অব্যাহত রাখতে হবে। পাশাপাশি বেশি বেশি আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজিম পাঠ করতে হবে।
– সাহু সেজদার ব্যাপারে কথা হল, একাধিক ভুলের জন্য একবার সাহু সেজদাই যথেষ্ট। একাধিক ভুলের জন্য একাধিকবার সাহু সেজদার প্রয়োজন নেই। তবে এক্ষেত্রে আপনাকে জেনে নিতে হবে যে, সালাতের কোন কোন ভুলের ক্ষেত্রে কখন কিভাবে সহ সেজদা দিতে হয়। আল্লাহ সমস্যা দূর করে দিন এবং সঠিকভাবে ইবাদত করার তৌফিক দান করুন। আমিন।
▬▬▬▬▬ ◈◉◈▬▬▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব।

No comments:

Post a Comment

Translate