Thursday, September 12, 2024

বন্যা-জলোচ্ছ্বাস ও ঝড়-ঝঞ্ঝা এবং সর্বপ্রকার বিপাদাপদ ও ক্ষয়-ক্ষতি থেকে মুক্তির জন্য অতি জরুরি ১০টি দুআ

 নিম্নে বন্যা-জলোচ্ছ্বাস, ঝড়-ঝঞ্ঝা এবং সর্বপ্রকার বিপাদাপদ ও ক্ষয়-ক্ষতি থেকে আত্মরক্ষার জন্য হাদিসে বর্ণিত অতি জরুরি ১০টি দুআর আরবি টেক্স, সেগুলোর বাংলা উচ্চারণ এবং অনুবাদ তুলে ধরা হলো।

❂ ১. এমন বৃষ্টির জন্য দুআ যা হবে উপকারী; কোনও ক্ষতির কারণ হবে না:

اللَّهُمَّ اسْقِنَا غَيْثًا مَرِيئًا مَرِيعًا طَبَقًا عَاجِلاً غَيْرَ رَائِثٍ نَافِعًا غَيْرَ ضَارٍّ

উচ্চারণ: আল্ল-হুম্মা আসক্বিনা গাইসান মারীআন, মারীআ’ন, তবাকান, আ-জিলান গাইরা রা-ইসিন, নাফিআন, গাইরা দ্ব-র।

অর্থ: হে আল্লাহ, আমাদেরকে এমন বৃষ্টির পানি দান করুন যা সুপেয়, ফসল উৎপাদক, পর্যাপ্ত, শীঘ্রই; বিলম্বে নয়, উপকারী; ক্ষতিকর নয়।” [মুসনাদে আহমদ, হা/২৭৬৮৯-ইরওয়াহ, হা/১৪৫-সহীহ]

❂ ২. অতিবৃষ্টি বন্ধের জন্য দুআ:

اَللّٰهُمَّ حَوَالَيْنَا وَلَا عَلَيْنَا، اَللّٰهُمَّ عَلَى الْآكَامِ وَالظِّرَابِ، وَبُطُوْنِ الْأَوْدِيَةِ، وَمَنَابِتِ الشَّجَرِ

উচ্চারণ: আল্লা-হুম্মা হাওয়ালাইনা ওয়ালা ‘আলাইনা। আল্লা-হুম্মা আলাল-আ-কা-মি ওয়ায্যিরা-বি ওয়াবুতূনিল আওদিয়াতি ওয়ামানা-বিতিশ শাজারি।

অর্থ: হে আল্লাহ, আমাদের পার্শ্ববর্তী এলাকায় (বৃষ্টি বর্ষণ করুন); আমাদের উপর নয়। এবং (বৃষ্টি বর্ষণ করুন) উঁচু ভূমিতে, পাহাড়ে, উপত্যকার কোলে ও বনাঞ্চলে। [বুখারী, হ/৯৩৩; মুসলিম, হা/৮৯৭]

❂ ৩. ঝড়-ঝঞ্ঝা ও বায়ু প্রবাহের সময় দুআ:

لاللَّهُمَّ إِنَّا نَسْأَلُكَ خَيْرَ هَذِهِ الرِّيحِ، وَخَيْرَ مَا فِيهَا وَخَيْرَ مَا أُرْسِلَتْ بِهِ، وَنَعُوذُ بِكَ مِنْ شَرِّ هَذِهِ الرِّيحِ، وَشَرِّ مَا فِيهَا وَشَرِّ مَا أُرْسِلَتْ بِهِ

উচ্চারণ: “আল্লা-হুম্মা ইন্নী আস্আলুকা খায়রাহা ওয়া খায়রা মা ফীহা ওয়া খায়রা মা উরসিলাত বিহী; ওয়া আ‘ঊযুবিকা মিন শাররিহা ওয়া শাররি মা ফীহা ওয়া মিন শাররি মা উরসিলাত বিহী।”

অর্থ: “হে আল্লাহ, আমি আপনার নিকট এই বায়ুর কল্যাণ, এর মধ্যে যে কল্যাণ নিহিত আছে এবং যা নিয়ে তা প্রেরিত হয়েছে তার কল্যাণ প্রার্থনা করছি এবং আপনার নিকট আশ্রয় প্রার্থনা করছি এই বায়ুর অনিষ্ট, এর মধ্যে যে অনিষ্ট নিহিত রয়েছে এবং যা নিয়ে তা প্রেরিত হয়েছে তার অনিষ্ট থেকে।”
[সুনান তিরমিজি, অনুচ্ছেদ: বাতাসকে গালি দেওয়া নিষেধ, হা/২১৭৮, সহীহ-আলবানী]

❂ ৪. আল্লাহর আজাব-গজব থেকে মুক্তির জন্য দুআ:

اللَّهُمَّ لاَ تَقْتُلْنَا بِغَضَبِكَ وَلاَ تُهْلِكْنَا بِعَذَابِكَ وَعَافِنَا قَبْلَ ذَلِكَ

উচ্চারণ: “আল্ল-হুম্মা লা তাক্বতুলনা বিগাযাবিকা, ওয়া লা তুহলিকনা বিআযাবিকা ওয়া আ’ফিনা ক্ববলা যা-লিকা।”

অর্থ: হে আল্লাহ, আপনি আমাকে আপনার গজব (ক্রোধ) দ্বারা হত্যা করবেন না এবং আপনার আজাব (শাস্তি) দ্বারা ধ্বংস করে দেবেন না। এসবের আগেই আপনি আমাকে পরিত্রাণ দিন। [তিরমিজি, হা/৩৪৫০ [আল মাদানী প্রকাশনী], আল কালিমুত তাইয়্যিব ১৫৮/১১১, সিলসিলা যঈফা, হা/১০৪২।

উল্লেখ্য যে, মেঘের ও বজ্রের আওয়াজ শুনে এ দুআ পড়ার হাদিসটি দুর্বল হলেও সাধারণভাবে আল্লাহর আজাব-গজব থেকে মুক্তির জন্য পড়তে বাধা নেই ইনশাআল্লাহ।

❑ সাধারণভাবে আল্লাহর নিকট কল্যাণ প্রার্থনা এবং সবধরনের ক্ষয়-ক্ষতি ও বিপদাপদ থেকে মুক্তির জন্য কতিপয় দুআ:

❂ ৫. দুআ:

اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ مِنَ الْخَيْرِ كُلِّهِ ، عَاجِلِهِ وَآجِلِهِ ، مَا عَلِمْتُ مِنْهُ وَمَا لَمْ أَعْلَمْ ، وَأَعُوذُ بِكَ مِنَ الشَّرِّ كُلِّهِ عَاجِلِهِ وَآجِلِهِ ، مَا عَلِمْتُ مِنْهُ وَمَا لَمْ أَعْلَمُ

উচ্চারণ: আল্ল-হুম্মা ইন্নী আসআলুকা মিনাল খাইরি কুল্লিহী, আ’-জিলিহি ওয়া আ-জিলিহি মা আলিমতু মিনহু ওয়ামা লাম আলাম। ওয়া আউযুবিকা মিনাশ শাররি কুল্লিহী আ’-জিলিহি ওয়া আ-জিলিহি মা আলিমতু মিনহু ওয়ামা লাম আলাম।

অর্থ: “হে আল্লাহ, আমি আপনার কাছে সব ধরণের কল্যাণ প্রার্থনা করছি। বর্তমানের কল্যাণ চাই ও ভবিষ্যতের কল্যাণ চাই। যে কল্যাণ সম্পর্কে আমি জানি তা চাই এবং যে কল্যাণ সম্পর্কে আমি জানি না সেটাও চাই। আপনার কাছে সব ধরনের অকল্যাণ থেকে আশ্রয় চাই।” [সুনান ইবনে মাজাহ, অধ্যায়: ২৮/ দুআ, পরিচ্ছেদ: ২৮/৪. দুআর সমষ্টি, আল-আদাবুল মুফরাদ দুআ-দরুদ-পরিচ্ছেদ: ২৭৯- বিবিধ। সিলসিলা সহীহাহ, হা/১৫৪২]

❂ ৬. দুআ:

«اَللّٰهُمَّ إِنِّيْ أَعُوْذُ بِكَ مِنَ التَّرَدِّيْ وَالْهَدْمِ وَالْغَرَقِ وَالْحَرِيْقِ وَأَعُوْذُ بِكَ أَنْ يَتَخَبَّطَنِيَ الشَّيْطَانُ عِنْدَ الْمَوْتِ وَأَعُوْذُ بِكَ أَنْ أَمُوْتَ فِيْ سَبِيْلِكَ مُدْبِرًا وَأَعُوْذُ بِكَ أَنْ أَمُوْتَ لَدِيْغًا».

উচ্চারণ: আল্ল-হুম্মা ইন্নী আউযুবিকা মিনাত তারাদ্দি ওয়াল হাদমি ওয়াল গারাক্বি ওয়াল হারীক্বি। ওয়া আউযুবিকা আইঁ ইয়াতাখাব্বাত্বানিয়াশ শায়ত্বানু ইংদাল মাওতি, ওয়া আউযুবিকা আন আমূতা ফী সাবীলিকা মুদবিরা। ওয়া আ’উযুবিকা আন আমুতা লাদীগা।

অর্থ: হে আল্লাহ, নিশ্চয় আমি আপনার কাছে আশ্রয় চাই, উঁচু স্থান থেকে পতিত হওয়া, কোনও কিছুর নিচে চাপা পড়া, আগুনে পুড়ে যাওয়া এবং পানি ডুবে যাওয়া থেকে। আর আপনার কাছে আশ্রয় চাই, মৃত্যুকালে শয়তান যেন আমাকে বিপথগামী করতে না পারে।
এবং আপনার কাছে আশ্রয় চাই, আপনার পথে জিহাদ করার সময় যেন পালিয়ে মৃত্যুবরণ না করি। এবং আপনার কাছে আশ্রয় চাই, যেন সাপ-বিচ্ছুর দংশনে মৃত্যুবরণ না করি।
[আবু দাউদ ১৫৫২, নাসায়ী ৫৫৩৩, আহমদ ১৫৫২৩, মু‘জামুল কাবীর লিত্ব ত্ববারানী ৩৮১, মুসতাদারাক লিল হাকিম ১৯৪৮, আদ্ দা‘ওয়াতুল কাবীর ৩০৯-সহিহ]

❂ ৭. দুআ:

اللَّهُمَّ إنّي أعُوذُ بِكَ مِنْ يَوْمِ السُّوءِ، وَمِنْ لَيْلَةِ السُّوءِ، وَمِنْ سَاعَةِ السُّوءِ، وَمِنْ صَاحِبِ السُّوءِ، وَمِنْ جَارِ السُّوءِ في دَارِ الْمُقامَةِ

উচ্চারণ: আল্ল-হুম্মা ইন্নী আউযু বিকা মিন ইয়াউমিস সূ, ওয়া মিন লাইলাতিস সূ, ওয়া মিন সা-আতিস সূ, ওয়া মিন স্বা-হিবিস সূ, ওয়া মিন জা-রিস সূ, ফী দা-রিল মুক্বা-মাহ।

অর্থ: হে আল্লাহ, অবশ্যই আমি তোমার নিকট মন্দ দিন, মন্দ রাত, মন্দ সময়, অসৎ সঙ্গী এবং স্থায়ী আবাসস্থলে অসৎ প্রতিবেশী হতে আশ্রয় প্রার্থনা করছি। [মাজমাউয যাওয়ায়েদ, ১০/১৪৪, সহিহুল জামে, হা/১২৯৯]

❂ ৮. দুআ:

‏ اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ الْعَافِيَةَ فِي الدُّنْيَا وَالْآخِرَةِ‏.‏ اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ الْعَفْوَ وَالْعَافِيَةَ فِي دِينِي وَدُنْيَايَ، وَأَهْلِي وَمَالِي‏.‏ اللَّهُمَّ اسْتُرْ عَوْرَاتِي، وَآمِنْ رَوْعَاتِي‏.‏ اللَّهُمَّ احْفَظْنِي مِنْ بَيْنِ يَدَيَّ وَمِنْ خَلْفِي، وَعَنْ يَمِينِي وَعَنْ شِمَالِي، وَمِنْ فَوْقِي، وَأَعُوذُ بِعَظَمَتِكَ مِنْ أَنْ أُغْتَالَ مِنْ تَحْتِي‏.‏

উচ্চারণ: আল্ল-হুম্মা ইন্নী আসআলুকাল আফওয়া ওয়াল আফিয়াতা ফিদ দুনিয়া ওয়াল আখিরাহ। আল্ল-হুম্মা ইন্নী আসআলুকাল আফওয়া ওয়াল আফিয়াতা ফী দ্বীনী ওয়া দুনয়ায়া ওয়া আহলী ওয়া মালী।
আল্ল-হুম্মাসতুর আওরাতী ওয়া ওয়া মিন রাওআতী। আল্ল-হুম্মাহ ফাযনী মিন বাইনি ইয়াদাইয়া ওয়া মিন খলফী, ওয়া আন ইয়ামীনী ওয়া আন শিমালী ওয়া মিন ফাওক্বী।
ওয়া আউযু বিআযামাতিকা মিন আন উগতালা মিন তাহতী।

অর্থ: হে আল্লাহ, আমি তোমার কাছে ক্ষমা চাই এবং দুনিয়া ও আখেরাতে নিরাপত্তা চাই।
হে আল্লাহ, আমি তোমার কাছে ক্ষমা চাই এবং আমার দ্বীন, আমার দুনিয়া, আমার পরিবার-পরিজন এবং আমার ধন-সম্পদের ব্যাপারে নিরাপত্তা চাই। হে আল্লাহ, আমার সব গোপন দোষগুলোকে তুমি ঢেকে রাখ এবং আমার সব ভয়ের স্থানে তুমি আমাকে নিরাপত্তা দান কর। হে আল্লাহ, তুমি আমাকে সামনে-পেছনে, ডানে-বামে ও উপরে সর্বদিক দিয়ে রক্ষা কর। হে আল্লাহ, তোমার বড়ত্ব ও মহত্ত্বের ওসিলায় আমি তোমার কাছে আশ্রয় চাই, আমি যেন আমার নিচের দিক দিয়ে মাটিতে দেবে না যাই। [আবু দাউদ, ইবনে মাজাহ, নাসাঈ, আহমাদ, হাকিম, ইবনে হিব্বান, আল-আদাবুল মুফরাদ, অধ্যায়: ঘুমানোর আদব-কায়দা, পরিচ্ছেদ: ৫৭৪- ভোরে উপনীত হয়ে যে দুআ পড়বে-সহিহ]

❂ ৯. দুআ:

«اَللّٰهُمَّ إِنِّيْ أَعُوْذُ بِكَ مِنْ جَهْدِ الْبَلَاءِ وَدَرَكِ الشَّقَاءِ وَسُوْءِ الْقَضَاءِ وَشَمَاتَةِ الأَعْدَاءِ»

উচ্চারণ: আল্ল-হুম্মা ইন্নী আউযুবিকা মিন জাহদিল বালা-ই, ওয়া দারাকিশ শাক্বা-ই, ওয়া সু-ইল ক্বদা-ই, ওয়া শামাতাতিল আ’দা-ই।
অর্থ: হে আল্লাহ, আমি আপনার কাছে আশ্রয় চাই, কঠিন বিপদ, দুর্ভাগ্যে পতিত হওয়া, ভাগ্যের অশুভ পরিণতি এবং শত্রুর আনন্দিত হওয়া থেকে। [বুখারি, হা/৬৩৪৭]

❂ ১০. দুআ:

اَللّٰهُمَّ إِنِّيْ أَعُوْذُ بِكَ مِنْ زَوَالِ نِعْمَتِكَ وَتَحَوُّلِ عَافِيَتِكَ وَفُجَاءَةِ نِقْمَتِكَ وَجَمِيْعِ سَخَطِكَ

উচ্চারণ: আল্ল-হুম্মা ইন্নি আউযুবিকা মিন যাওয়ালি নি’মাতিকা ওয়া তাহাওউলি আ-ফিয়াতিকা ওয়া ফুজআতি নিক্বমাতিকা ওয়া জামিয়ি সাখত্বিকা।
অর্থ: হে আল্লাহ, আমি তোমার কাছে আশ্রয় চাই, তোমার নিয়ামত চলে যাওয়া যাওয়া থেকে, তোমার দেওয়া সুস্থতা পরিবর্তন হয়ে যাওয়া থেকে, তোমার পক্ষ থেকে হঠাৎ শাস্তি আসা থেকে এবং তোমার কাছে সব ধরণে অসন্তুষ্টি থেকে। [মুসলিম, হা/ ২৭৩৯]
আল্লাহ তাআলা আমাদেরকে তাঁর নিয়ামতরাজি দ্বারা সিক্ত করুন, তাঁর নিরাপত্তার চাদরে ঢেকে রাখুন এবং সব ধরণের বিপদাপদ, ক্ষয়-ক্ষতি ও অপ্রত্যাশিত পরিস্থিতির হাত থেকে রক্ষা করুন। আমিন।▬▬▬▬✿◈✿▬▬▬▬
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার। সৌদি আরব।

No comments:

Post a Comment

Translate